ঢাকা - ফেব্রুয়ারি ২৩, ২০১৮ : ১০ ফাল্গুন, ১৪২৪

পুতিন-ট্রাম্পের 'চুমো'!

নিউজ ডেস্ক
মে ১৬, ২০১৬ ০২:২৪

8একসাথে দেখা গেল আলোচনা-সমালোচনায় ঘেরা দুই দেশের দুই বিশিষ্ট ব্যাক্তিকে। একজন আলোচিত তার জীবনযাপনের জন্য, অপরজন বিতর্কিত তার মন্তব্যের জন্য। এবার পরস্পরকে চুমো খেয়ে আবারও আলোচনার এসেছেন তারা। তবে বাস্তবে নয়, একটি ম্যুরালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সম্প্রীতির এই চুমো সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।


রাশিয়ার লিথুনিয়ার ভিলনিয়াসে একটি বারবিকিউ রেস্টুরেন্টের পাশে এই ম্যুরাল স্থাপন করা হয়েছে। স্থানীয় শিল্পী মিণ্ডগাসের এই ম্যুরাল বৃহস্পতিবার উদ্বোধন করা হয়। এরপর স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে এটি দ্রুত ছড়িয়ে পড়ে।


ম্যুরালটির শিল্পী মিণ্ডগাস জানান, সোভিয়েত যুগের ওই ছবির অনুপ্রেরণায় এ ম্যুরালটি তৈরি করা হয়েছে।ম্যুরালে বিশ্বের দুই অহংকারী নেতার মধ্যকার সাদৃশ্য ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। নতুন করে শুরু হওয়া শীতলযুদ্ধের মধ্যে যুক্তরাষ্ট্র এমন একজন প্রেসিডেন্ট পেতে যাচ্ছে যিনি কিনা রাশিয়ার বন্ধু হতে চান।


১৯৭৯ সালেও একইভাবে একটি ছবি রাতারাতি বিখ্যাত হয়েছিল। তাতে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নেতা লিওনিদ ব্রেজনিভ এবং পশ্চিম জামানির প্রেডিডেন্ট এরিক হনেকারকে কোলাকুলি দেখা গিয়েছিল।


বাংলাদেশ২৪অনলাইন/এমএইচ/টিএম



মন্তব্য