ঢাকা - মে ২২, ২০১৮ : ৮ জ্যৈষ্ঠ, ১৪২৫

রাবিতে স্নানের অষ্টম বর্ষপূর্তি উদযাপন

নিউজ ডেস্ক
মার্চ ২৯, ২০১৬ ১৫:৪৪
০ বার পঠিত

6দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে অষ্টম বর্ষপূর্তি উৎসব উদযাপন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে প্রকাশিত ছোট কাগজ ‘স্নান’। এ উপলক্ষে গতকাল সোমবার সকালে এক শোভাযাত্রা বের হয়ে শহীদুল্লাহ কলা ভবনের সামনে ‘স্নান’ চত্বর থেকে বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে পুনরায় সেখানে মিলিত হয়।
বেলা ১১টায় ‘স্নান’ চত্বরে ‘সাম্প্রতিক প্রেক্ষাপট ও স্নান’ শীর্ষক মুক্ত আড্ডা অনুষ্ঠিত হয়। আড্ডায় স্নানের সম্পাদক নিখিলেশ রনির সঞ্চালনায় বক্তব্য দেন স্নানকর্মী আহমেদ মেহেদী হাসান নীল, রফিক সানি, হাসিব হাসান রনি, দীপ্ত উদাস, সুবিদ সাপেক্ষ, রেজওয়ানুল হক রোমিও প্রমুখ।
মুক্ত আড্ডায় সুবিদ সাপেক্ষ বলেন, ‘ধর্মীয় দৃষ্টিভঙ্গি থেকে দেখলে প্রত্যেকটা ধর্মই আমাদের টানতে চায়, বৈশ্বিক দৃষ্টিকোণ থেকে রাশিয়া কিংবা যুক্তরাষ্ট্র আমাদের টানতে চায়, আবার আমাদের দেশের দৃষ্টিকোণ থেকে দেখলে বিএনপি-জামায়াত কিংবা আওয়ামী লীগ তাদের পক্ষে টানতে চায়। কিন্তু আমরা কারো পক্ষে না। আমরা স্নানকর্মী, স্নানের পক্ষে। করপোরেট, রাষ্ট্রের মতো অশুভ শক্তি মানুষের সৃজনশীলতাকে গলা টিপে হত্যা করতে ব্যস্ত। আমরা সেই জায়গাতে দমি না।’
এ সময় রফিক সানি বলেন, ছোট কাগজের কাজ নতুন নতুন লেখক তৈরি করা। স্নান প্রতিষ্ঠালগ্ন থেকেই ঠিক সেই কাজটিই করে আসছে। স্নান লেখালেখির মাধ্যমে বর্তমান সময়ে বিভিন্ন ঘটনার প্রতিবাদ জানায়। তরুণেরা যেন স্নানের সঙ্গে যুক্ত হয়ে লেখার মাধ্যমে এই কাজগুলো করে যেতে পারে সেই প্রত্যাশা থাকবে।
বিকেল ৫টায় শহীদুল্লাহ কলাভবনের ১৫০ নম্বর কক্ষে ‘যুক্তি তর্কে ছোট কাগজ’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে স্নানের দিনব্যাপী কর্মসূচির সমাপ্তি ঘটে। ছোট কাগজ স্নান ২০০৯ সালের ২৬ মার্চ প্রথম প্রকাশিত হয়। এ পর্যন্ত এর ৩৯টি সংখ্যা বের হয়েছে।
বাংলাদেশ২৪অনলাইন/এমএইচ



মন্তব্য