ঢাকা - এপ্রিল ২৩, ২০১৮ : ৯ বৈশাখ, ১৪২৫

সিরিয়ার যুদ্ধবিরতি অব্যাহত রাখতে হবে: রুহানি

নিউজ ডেস্ক
মার্চ ২৯, ২০১৬ ১৪:৩৪

4bhf8fec74bd04n5i_620C350ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি সিরিয়ার যুদ্ধবিরতি অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন। পাশাপাশি দেশটির বিদেশি মদদপুষ্ট যুদ্ধ বন্ধে রাজনৈতিক আলোচনা গতিশীল করার আহ্বানও জানান তিনি। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপের সময় এ সব কথা বলেন প্রেসিডেন্ট রুহানি।


রুহানি বলেন, যুদ্ধবিরতির সঙ্গে সঙ্গে রাজনৈতিক আলোচনাকে গতিশীল করা উচিত। অবশ্য যুদ্ধবিরতি এবং রাজনৈতিক আলোচনা যেন সন্ত্রাসী ও সন্ত্রাসীগোষ্ঠীগুলোর বিরুদ্ধে অব্যাহত অভিযানে বাধা সৃষ্টি না করে সে দিকেও নজর রাখতে হবে। রুশ-ইরান সহযোগিতা ও পরামর্শ সিরিয়ায় শান্তি ও স্থিতিশীলতা সংহত করতে প্রধান ভূমিকা পালন করবে। সিরিয়ার জনগণই একমাত্র সে দেশের এবং দেশের ভবিষ্যত রাজনৈতিক ব্যবস্থার বিষয়ে সিদ্ধান্ত নেবে বলেও জানান তিনি।


এ ছাড়া, দায়েশ সন্ত্রাসীগোষ্ঠীর দখল থেকে সিরিয়ার প্রাচীন নগরী পালমিরা উদ্ধারকে অভিনন্দন জানিয়ে প্রেসিডেন্ট রুহানি বলেন, এতে বোঝা যাচ্ছে সিরিয় সেনাবাহিনী এবং জনগণ আরো শক্তিশালী হয়েছে।


পুতিন এ সময়ে সিরিয়া নিয়ে রুশ-মার্কিন সর্বশেষ আলোচনা সম্পর্কে রুহানিকে অবহিত করেন। সিরিয়া সংকট শান্তিপূর্ণ ভাবে সমাধানের লক্ষ্যেই সব প্রচেষ্টা চলছে বলে জানান তিনি। এ ক্ষেত্রে মস্কো-তেহরানের পূর্ণ সহযোগিতা রয়েছে বলেও জানান তিনি।


পুতিন বলেন, সিরিয়া নিয়ে রাজনৈতিক আলোচনায় সন্ত্রাসীদের যোগ দিতে দেয়া হবে না।


ফেব্রুয়ারি মাসের ২৭ তারিখ থেকে সিরিয়ার যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। রাশিয়া এবং আমেরিকার যুদ্ধবিরতি চুক্তির জন্য মধ্যস্থতা করেছে।


বাংলাদেশ২৪অনলাইন/এমএইচ



মন্তব্য