ঢাকা - ফেব্রুয়ারি ২৩, ২০১৮ : ১০ ফাল্গুন, ১৪২৪

রাবিতে সঙ্গীতবিষয়ক সম্মেলন ১৬ মার্চ

নিউজ ডেস্ক
মার্চ ১১, ২০১৬ ১৪:০৬


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তিন দিনব্যাপী সঙ্গীতবিষয়ক আন্তর্জাতিক সেমিনার ও সম্মেলন শুরু হবে আগামী ১৬ মার্চ। গতকাল বৃহস্পতিবার দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের সভাপতি ড. অসিত রায় এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে ড. অসিত রায় বলেন, ১৬ মার্চ সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে তিন দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও কিংবদন্তি সঙ্গীতাচার্য্য অমিয় রঞ্জন বন্দোপাধ্যায়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

ড. অসিত রায় আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের আয়োজনে এই সম্মেলনে যুক্তরাষ্ট্রের দুইজন এবং ভারতের পাঁচজন শিল্পী ও শিক্ষক উপস্থিত থকবেন। এ ছাড়া দেশের স্বনামধন্য সঙ্গীত ব্যক্তিত্ব এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিল্পী ও শিক্ষকরাও উপস্থিত থাকবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে রাবি উপাচার্য মুহম্মদ মিজান উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে থাকবেন রাজশাহীতে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার শ্রী অভিজিৎ চট্টোপাধ্যায়, রাবি উপউপাচার্য চৌধুরী সারওয়ার জাহান ও রাজশাহী বিভাগীয় কমিশনার হেলাল উদ্দীন।

এর গুরুত্ব ব্যাখ্যা করতে গিয়ে ড. অসিত রায় বলেন, মনের ভাব সবসময় কথায় প্রকাশ করা যায় না। যা সঙ্গীত দিয়ে প্রকাশ করা সম্ভব। বিশ্বের বিভিন্ন দেশের সুর-সঙ্গীত বিভিন্ন রকম। অথচ তারপরও কোথায় যেন মিল আছে। প্রাচ্যের সঙ্গীতে সুরোৎসারিত ভাবের ঐক্য অন্বেষণ করার উদ্দেশে এই সম্মেলনের আয়োজন করা হচ্ছে। আর সঙ্গীতবিষয়ক এই অনুষ্ঠান বাংলাদেশের ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে। কারণ এর আগে সঙ্গীত নিয়ে এমন আয়োজন আমাদের দেশে আর হয়নি।

ড. অসিত রায় আরো বলেন, প্রথম দিনে ১৬ মার্চ ১২টায় ‘ইমবোডিমেন্ট অ্যান্ড অ্যাম্বিভ্যালেন্স : ইমোশন ইন সাউথ এশিয়া মুহাররম ড্রমিং’ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করবেন যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিচার্ড কেন্ট উল্ফ। দ্বিতীয় অধিবেশনে অধ্যাপক রিচার্ড কেন্ট উলঢ ক্ষেত্রসমীক্ষাভিত্তিক একটি লেকচার ডেমনেস্ট্রেশন উপস্থাপন করবেন। সাড়ে ৪টায় সঙ্গীত পরিবেশন করবেন বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের শিল্পী আলমগীর পারভেজ, অধ্যাপক অসিত রায় এবং অমিয় রঞ্জন বন্দোপাধ্যায়।

দ্বিতীয় দিন সকাল ১০টায় ‘বাঙালির আত্মপরিচয় : রাগ সঙ্গীত’ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের শিক্ষক ড. কৃষ্ণপদ মণ্ডল। তৃতীয় দিনের প্রথম অধিবেশনে ‘ইন্ডিয়ান রাগা অ্যান্ড ওয়েস্টার্ন আর্ট মিউজিক : দ্যা মিউজিক অব এস্থেটিক ভিউ পয়েন্ট’ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করবেন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের অধ্যাপক ড. ঋত্বিক সান্যাল।

সংবাদ সম্মেলনে অসিত রায় আরো বলেন, তিন দিনব্যাপী এ অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ৫০০ টাকা, বহিরাগতদের ১০০০ টাকা এবং অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ৮০০ টাকা ফি প্রদান করে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন ফরম সঙ্গীত বিভাগের অফিস কক্ষে এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ru.ac.bd-তে পাওয়া যাবে। তবে দর্শক হিসেবে সবার জন্য অনুষ্ঠান উন্মুক্ত থাকবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. কৃষ্ণপদ মণ্ডল, সহকারী অধ্যাপক শায়লা তাসমিন, সনজিদা মইদ, ড. দীনবন্ধু পাল, সলোক হোসেন প্রমুখ।


মন্তব্য