ঢাকা - এপ্রিল ২১, ২০১৮ : ৮ বৈশাখ, ১৪২৫

পৃথিবীর সবচেয়ে উচুঁ ৫টি ভবন

নিউজ ডেস্ক
জানুয়ারি ১২, ২০১৬ ০০:০৬

images (1)পৃথিবীতে বর্তমানে অসংখ্য বহুতল ভবন রয়েছে। ভবনগুলো নিচে থেকে দেখলে মনে হয় এদের মাথা যেন আকাশই ছুঁয়ে ফেলেছে। এসব ভবনগুলোর মধ্যে বিভিন্ন সময়ের পৃথিবীর সর্বোচ্চ ৫টি আকাশচুম্বি ভবন হচ্ছে- বুর্জ খলিফা, তাইপে ১০১, পেট্রোনাস টুইন টাওয়ার, উইলিস টাওয়ার ও ওয়ার্ল্ড ট্রেড সেন্টার।


বুর্জ খলিফা এই মুহূর্তে পৃথিবীর সবচেয়ে উচু ভবন। আরব আমিরাতের দুবাইএ অবস্থিত ভবনটিকে দুবাই টাওয়ার নামেও ডাকা হয়। ২৭১৭ ফুট উঁচু ভবনটির নির্মাণ কাজ শুরু হয়েছিলো ২০০৪ সালে। যা ২০০৯ সালে গিয়ে শেষ হয়। ১.৫ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে নির্মিত ভবনটি এতটাই উঁচু যে এর নিচতলা থেকে সর্বোচ্চ তলার মধ্যে তাপমাত্রার পার্থক্য ১০ ডিগ্রী সেলসিয়াস। ১৬৩ তলা ভবনটিতে এমনও লিফট আছে যার গতিবেগ ঘণ্টায় ৪০ মাইল। ২০১০ সালের ৪ জানুয়ারি ভবনটি উদ্বোধন করা হয়েছিলো।


২০০৪ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত পৃথিবীর সবচেয়ে উঁচু ভবনের খেতাবটি ছিল তাইপে ১০১ এর। তাইওয়ানের জিনই জেলার তাইপে শহরে অবস্থিত ভবনটির সর্বোচ্চ উচ্চতা ১৬৭০ ফুট। ১০১ তলা ভবনটির মাটির নিচে ৫ টি তলা রয়েছে। ২০০৪ সালের ৩১ ডিসেম্বর ভবনটি উদ্বোধন করা হয়েছিলো।


মালয়েশিয়ার কুয়ালালামপুরে অবস্থিত পেট্রোনাস টুইন টাওয়ার ১৯৯৮ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত বিশ্বের সবচেয়ে উচু ভবনের খেতাবটি ধরে রেখেছিল। ৮৮ তলা ভবনটির মোট উচ্চতা ১৪৮৩ ফুট। ১৯৯৯ সালের ১ আগস্ট ভবনটি উদ্বোধন করা হয়েছিলো।


মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে অবস্থিত উইলিস টাওয়ার ভবনটির মোট উচ্চতা ১৪৫০ ফুট। নব্বই এর দশকের শেষভাগ পর্যন্ত উইলিস টাওয়ার ছিল বিশ্বের সবচেয়ে উচ্চতম ভবন । এই ভবনের নকশা ও গঠনকৌশল করেন বাঙালি স্থপতি ফজলুর রহমান খান। ১০৮ তলাবিশিষ্ট ভবনটির নির্মাণ কাজ শুরু হয়েছিলো ১৯৭০ সালে। যা ১৯৭৩ সালে গিয়ে শেষ হয়।


ওয়ার্ল্ড ট্রেড সেন্টার মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের ম্যানহাটান এলাকায় অবস্থিত একটি ভবন যা টুইন টাওয়ার নামেও খ্যাত ছিলো। ১১০ তলা ভবনটির নির্মাণ কাজ চলে ১৯৬৬ সাল থেকে ১৯৭৩ সাল পর্যন্ত। ১৭২৭ ফুট উচ্চতার ভবনটি ১৯৭২ সাল থেকে ১৯৭৩ সাল পর্যন্ত বিশ্বের সবচেয়ে উঁচু ভবন ছিল। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মূল ৭টি ভবন ২০০১ সালের ১১ই সেপ্টেম্বর বিমান হামলায় ধ্বংস হয়।


সংগৃহীত



মন্তব্য