ঢাকা - ফেব্রুয়ারি ২৩, ২০১৮ : ১০ ফাল্গুন, ১৪২৪

৩৪তম বিসিএস পরীক্ষার ফল কেন অবৈধ নয়, জানতে চেয়ে হাইকোর্টের রুল

নিউজ ডেস্ক
নভেম্বর ২৪, ২০১৫ ০০:৩৮

zuh-22৩৪তম বিসিএস পরীক্ষার ফল প্রকাশের বিষয়টি কেন অবৈধ নয়, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান, সদস্য, পরীক্ষা নিয়ন্ত্রক, শিক্ষাসচিব, আইনসচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবসহ ৯জন বিবাদীকে  ৪সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।  সোমবার বিচারপতি নাঈমা হায়দার ও মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।


জানা যায়, ৩৪তম বিসিএস লিখিত পরীক্ষায় উত্তীর্ণ চৌধুরী জাফর শরীফ ও আল মাসুম রিফাত গত সপ্তাহে রিট আবেদনটি করেন।  তারা রিটে উল্লেখ করেন, ৩৪তম বিসিএস পরীক্ষার ফল মেধা ও কোটা একীভূত করে প্রকাশ করা হয়েছে, যা আইনসংগত নয়। নিয়মানুযায়ী প্রতিবন্ধী কোটায় ১ শতাংশ পরীক্ষার্থীকে চাকরি দেয়ার হিসাবে ২১ জন প্রতিবন্ধীর নিয়োগ পাওয়ার কথা। কিন্তু মাত্র ৩জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। যোগ্য প্রার্থী থাকা সত্ত্বেও ৪০৪টি পদ শূন্য রাখা হয়েছে।’


প্রসঙ্গত, ৩৪ তম বিসিএসের চূড়ান্ত ফল ঘোষণা করা হয় ২৯ আগস্ট। পাবলিক সার্ভিস কমিশন ২ হাজার ১৫৯ জনকে নিয়োগের সুপারিশ করে। নন-ক্যাডার অভিধান ২০১০-এর ৫ এর ১ ধারা অনুযায়ী, মেধাক্রম অনুসারে চূড়ান্ত ফল তৈরির নিয়ম থাকলেও পিএসসি রোল নম্বরের ওপর ভিত্তি করে ফল প্রকাশ করে।


বাংলাদেশ২৪অনলাইন/এআর/এমএম




মন্তব্য