ঢাকা - ফেব্রুয়ারি ২৩, ২০১৮ : ১০ ফাল্গুন, ১৪২৪

আমেরিকার ইউ-টার্ন

নিউজ ডেস্ক
ডিসেম্বর ১৭, ২০১৭ ১৩:০৪

আমেরিকার সঙ্গে আলোচনায় বসার জন্য উত্তর কোরিয়ার প্রতি শর্ত আরোপ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। তিনি বলেছেন, যেকোনো আলোচনার আগে উত্তর কোরিয়াকে স্থায়ীভাবে পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করতে হবে।

টিলারসনের এই বক্তব্যকে তারই দেয়া আগের বক্তব্যের সম্পূর্ণ বিপরীত বলে মনে করা হচ্ছে। গত সপ্তাহে তিনি বলেছিলেন, উত্তর কোরিয়া যখনই চাইবে তখনই দেশটির সঙ্গে যেকোনো বিষয়ে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে আমেরিকা। টিলারসনের ওই বক্তব্যকে চীন ও রাশিয়া স্বাগত জানিয়েছিল। কিন্তু সে বক্তব্যের কয়েক ঘণ্টা পরই হোয়াইট হাউজ ভিন্নমত প্রচার করেছিল।

হোয়াইট হাউজের প্রেস সচিব সারা স্যান্ডার্স এক বিবৃতিতে বলেছিলেন, উত্তর কোরিয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আসেনি। তিনি দাবি করেন, পিয়ংইয়ং শুধু জাপান, চীন ও দক্ষিণ কোরিয়ার জন্য হুমকি সৃষ্টি করছে না সেইসঙ্গে দেশটি গোটা বিশ্বের নিরাপত্তাকে বিপন্ন করে তুলেছে।

শেষ পর্যন্ত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টিলারসন শুক্রবার নিরাপত্তা পরিষদে বক্তব্য রাখতে গিয়ে তার আগের মন্তব্যের বিপরীতে গিয়ে বলেন, আমেরিকা আলোচনা করতে রাজি থাকলেও উত্তর কোরিয়ার শর্তের কাছে নতি স্বীকার করবে না।

চলতি বছর উত্তর কোরিয়া বেশ কিছু পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। ওয়াশিংটন পিয়ংইয়ংকে সমরাস্ত্র পরীক্ষা বন্ধ করার আহ্বান জানালেও উত্তর কোরিয়া বলছে, আমেরিকা ও তার মিত্র দেশগুলোর বিদ্বেষী নীতি বন্ধ না হলে দেশটি এ ধরনের পরীক্ষা চালিয়ে যাবে।



মন্তব্য