ঢাকা - ফেব্রুয়ারি ২৩, ২০১৮ : ১০ ফাল্গুন, ১৪২৪

সাদা পোশাকে ইসরাইলি পুলিশ

নিউজ ডেস্ক
ডিসেম্বর ১৫, ২০১৭ ১৪:১৯

ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ধরতে এবার সাদাপোশাকের পুলিশ নামিয়েছে ইসরাইলি কর্তৃপক্ষ। তারা ফিলিস্তিনিদের মতো মাথায় ও মুখে রুমাল বেধে বিক্ষোভকারীদের মাঝে ঢুকে পড়ছে এবং তাদেরকে নির্যাতন ও আটক করছে। এর পাশাপাশি স্বাধীনতাকামী দল হামাসের স্থাপনায় বিমান হামলা অব্যাহত রয়েছে। অনেকে আহত হয়েছেন, অভিযান চালিয়ে হামাসের বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতাকে গ্রেপ্তারও করেছে ইসরাইলি বাহিনী।

ফিলিস্তিন রেড ক্রিসেন্ট জানিয়েছে, বিক্ষোভের ষষ্ঠ দিন মঙ্গলবার পর্যন্ত তারা পশ্চিম তীর এবং গাজায় ১ হাজার ৭৯৫ জনকে সেবা দিয়েছে, যাঁরা ইসরাইলি বাহিনীর হাতে আহত হয়েছেন। এ ছাড়া বিক্ষোভকারীদের ওপর ইসরাইলি হামলায় এ পর্যন্ত অন্তত ছয়জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

গাজায় এবং পশ্চিম তীরের রামাল্লা এবং বেইত আলে সাধারণ বিক্ষোভকারীদের পাশাপাশি জাতীয় পতাকা হাতে নামেন আইনজীবীরা। তাঁরা ইসরাইলি বাহিনীর দিকে ইটপাটকেল নিক্ষেপ করেন এবং রাস্তায় অগ্নিসংযোগ করেন। এদিকে বিক্ষোভকারীদের ধরতে সেনাবাহিনীর পাশাপাশি সাদাপোশাকের পুলিশ নামিয়েছে ইসরাইলি কর্তৃপক্ষ। রামাল্লায় ওই সাদাপোশাকের পুলিশেরা বিক্ষোভকারীদের সঙ্গে মিশে যায় তাদের বেশে। পরে সুযোগ বুঝে বিক্ষোভকারীদের জাপটে ধরে এবং নিরাপত্তা বাহিনীর সশস্ত্র সদস্যদের কাছে তুলে দেয়।

৬ ডিসেম্বর ইসরাইলকে জেরুসালেমের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ট্রাম্প। এরপর থেকে বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠেছে। বিক্ষোভ ছড়িয়ে পড়েছে বিভিন্ন দেশে। বিক্ষোভ হয়েছে ফিলিপাইনের রাজধানী ম্যানিলা এবং ইন্দোনেশিয়ার জাকার্তায় মার্কিন দূতাবাসের সামনে।



মন্তব্য