ঢাকা - এপ্রিল ২৩, ২০১৮ : ৯ বৈশাখ, ১৪২৫

ড্রইং এর দাম চার কোটি টাকা

নিউজ ডেস্ক
নভেম্বর ২০, ২০১৭ ১৫:৪৮

কমিক চরিত্র হিসেবে টিনটিন পুরো পৃথিবীতেই পরিচিত ও জনপ্রিয়। কিন্তু তা বলে এই কমিকের একটি ড্রইং এর দাম প্রায় পাঁচ লক্ষ মার্কিন ডলার! অর্থাৎ টাকার অংকে প্রায় চার কোটি টাকা। সম্প্রতি ইন্ডিয়া ইঙ্ক মানে স্রেফ কালো কালিতে আকা টিনটিন ও তার কুকুর স্নোয়ির দুর্লভ এক ড্রইং প্যারিসে এক নিলামে প্রায় পাঁচ লক্ষ মার্কিন ডলারে বিক্রি হয়েছে।


ছবিটি বেলজিয়ান কার্টুনিস্ট এয়ার্জের আকা ১৯৩৯ সালের কমিক অ্যালবাম কিং ওটোকার'স সেপটার থেকে নেয়া। একই শিল্পীর আকা আরেকটি কমিক স্ট্রিপ দ্য শুটিং স্টার এর একটি ড্রইং বিক্রি হয়েছে সাড়ে তিন লাখ ডলারে। কিন্তু মজার ব্যপার টিনটিনের অ্যাডভেঞ্চার ডেসটিনেশন মুন, যেটিতে একজন মার্কিন নভোচারীর স্বাক্ষর করা রয়েছে, সেটি এখনো কোন ক্রেতা আকর্ষণ করতে ব্যর্থ হয়েছে।

ঐ নিলামে এয়ার্জের আকা স্কেচ, ড্রইং এবং বই তোলা হয়েছে বিক্রির জন্য। বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় কমিক চরিত্রগুলোর মধ্যে টিনটিন অন্যতম। ক্ষুদে রিপোর্টার টিনটিন, তার মাথায় টিকির মতো বাঁকানো লালচে-সোনালী চুল, আর সঙ্গী কুকুর স্নোয়ি, নানারকম অ্যাডভেঞ্চার করে বেরায়।

টিনটিন-এর প্রথম বইটি প্রকাশিত হয়েছিল ১৯২৯ সালের জানুয়ারি মাসে। এ পর্যন্ত ৯০টি ভাষায় অনুবাদ করা হয়েছে এই ক্ষুদে সাংবাদিক ও তার কুকুরের নানারকম অ্যাডভেঞ্চারের কাহিনী। সারা পৃথিবীতে ২০ কোটির বেশি কপি বিক্রি হয়েছে এই কমিক বই।

কার্টুন চরিত্র হিসেবেও সমান জনপ্রিয় এই চরিত্র। গত বছর প্যারিসে টিনটিনের আরেকটি কমিক বই এক্সপ্লোরার অন দ্য মুন বিক্রি হয়েছে প্রায় সাড়ে ১৬ লাখ ডলারে। ২০১৬ সালেই হংকং এ টিনটিনের আরেকটি ড্রইং টিনটিন ইন সাংহাই নিলামে বিক্রি হয়েছে ১২ লাখ ডলারে।

সূত্র : বিবিসি বাংলা



মন্তব্য