ঢাকা - ফেব্রুয়ারি ২৩, ২০১৮ : ১০ ফাল্গুন, ১৪২৪

ইরাক-ইরান সীমান্তে ভূমিকম্পে নিহত বেড়ে দাঁড়িয়েছে সাড়ে চারশ'

নিউজ ডেস্ক
নভেম্বর ১৪, ২০১৭ ১৮:২৫
ইরাক-ইরান সীমান্তে শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় নিহতে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে সাড়ে চারশ' জনে। আহত হয়েছেন ৭০০০ মানুষ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে মঙ্গলবার সকালে নিউইয়র্ক টাইমস এই তথ্য জানিয়েছে।



স্থানীয় সময় রবিবার রাত ৯টা ২০ মিনিটে ইরান ও ইরাকের সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। সর্বশেষ তথ্য অনুযায়ী, এ ভূমিকম্পে দু'দেশের এখন পর্যন্ত ৪৫২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ইরান সীমান্তের খুব কাছে আধা-স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে সুলাইমানিয়াহ প্রদেশের পেনজিনে।মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ইরাকের হালাবজা শহর থেকে ২১ মাইল দক্ষিণে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৩।



রেড ক্রিসেন্টের কর্মকর্তারা জানিয়েছেন, ইরানের কমপক্ষে আটটি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে। আরও অনেক এলাকায় বিদ্যুৎ এবং টেলিযোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। ভূমিকম্পের পর ভূমিধ্বসের কারণে উদ্ধারকাজও ব্যাহত হচ্ছে।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ত্রাণ ও উদ্ধার তৎপরতা চালানোর জন্য স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুররেজা রাহমানি ফাজলিকে নির্দেশ দিয়েছেন। ইরানি একটি বার্তা সংস্থা জানায়, সেখানে ৭০ হাজার মানুষ ভূমিকম্পে গৃহহীন হয়ে পড়েছে। তাদের জরুরি আশ্রয় দেওয়া প্রয়োজন।

 


মন্তব্য