ঢাকা - ফেব্রুয়ারি ১৮, ২০১৮ : ৫ ফাল্গুন, ১৪২৪

কোনও রান না দিয়ে ১০ উইকেট!

নিউজ ডেস্ক
নভেম্বর ১০, ২০১৭ ১৬:৫১
কোনও রান না দিয়ে ১০ উইকেট! অবিশ্বাস্য মনে হলেও, এই কাজটি করেছেন আকাশ চৌধুরী নামে এক ভারতীয় বাঁ হাতি পেসার। রাজস্থানের ভরতপুর জেলার স্থানীয় এ ক্রিকেটারের বয়স মাত্র ১৫ বছর।

জয়পুরে স্বর্গত ভারওয়ার সিং টি-টোয়েন্টি টুর্নামেন্টের এক ম্যাচে আকাশ কোনও রান না দিয়ে ১০ উইকেট নিয়েছেন। মাঠটির মালিক তাঁর দাদার স্মরণে এ টুর্নামেন্টের আয়োজন করেছিলেন।

পার্ল একাডেমির বিপক্ষে সেই ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে ১৫৬ রান করেছিল দিশা ক্রিকেট একাডেমি। জবাবে ব্যাটিংয়ে নেমে দিশার পেসার আকাশের বোলিং-তোপে পার্ল গুটিয়ে যায় মাত্র ৩৬ রানে। নিজের প্রথম তিন ওভারে দুটি করে উইকেট নেয় আকাশ। এরপর চতুর্থ ওভারে হ্যাটট্রিকসহ তার শিকার আরও ৪ উইকেট! সব মিলিয়ে এ ম্যাচে আকাশের বোলিংয়ের চেহারাটা অবিশ্বাস্য এবং অসাধারণ—৪-৪-০-১০!

ক্রিকেট বিশ্বে এমন ঘটনা আর একবারও ঘটেনি। প্রথম শ্রেণির ক্রিকেটে মোট ৮৩ বার এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার ঘটনা ঘটছে। তবে কোনো রান না দিয়ে ১০ উইকেট নেওয়ার ঘটনা এটিই প্রথম। আর আন্তর্জাতিক ক্রিকেটে এক ইনিংসে ১০ উইকেট তুলে নেওয়ার ঘটনা আছে দুটি। ১৯৫৬ সালে ইংলিশ স্পিনার জিম লেকার সর্বপ্রথম টেস্টে ১০ উইকেট নেন। আর ১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে ভারতীয় কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে দ্বিতীয়বার এই রেকর্ড গড়েন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, জি নিউজ


মন্তব্য