ঢাকা - ফেব্রুয়ারি ২৩, ২০১৮ : ১০ ফাল্গুন, ১৪২৪

যেখানে পুঁটি মাছের চেয়ে সস্তা ইলিশ!

নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ০৪, ২০১৭ ১৯:২১
কলকাতার বাজারে চলছে ইলিশ উৎসব। সেখানে পুঁটির চেয়েও ইলিশ মাছ সস্তায় পাওয়া যাচ্ছে। আর তাই সেখানকার বাঙালিরা বাজার থেকে হালি হালি ইলিশ নিয়ে বাড়িতে ফিরছেন।

কলকাতার সন্নিকটে নাটাগড় বাজার। রবিবার সপ্তাহের ছুটির দিন। ওই বাজারে ইলিশ মিলছে দেড়শো রুপি কেজি। একটু বড় হলে ২৫০ টাকা কেজি। বাজারে মাছ বিক্রেতাদের স্লোগান দিয়ে বলতে শোনা যাচ্ছে, "দেড়শোয় ইলিশ খান"। "ইলিশ মাছ দেড়শোয়"।

শুধু শহরেই নয়, কলকাতার মানিকতলা বাজার, দমদম নাগেরবাজার, বেহালা চৌরাস্তার বাজার, নিউমার্কেট বাজার, পার্ক সার্কাস বাজার, খিদিরপুর, লেকমার্কেট, যাদপুর এইট-বি বাজার -- বাজারগুলোয় ইলিশের গড় দাম পাওয়া যাচ্ছে "দেড়শো থেকে তিনশো"।

সস্তায় ইলিশ পাওয়া নিয়ে এক মাছ বিক্রেতা বলেন, কলকাতার আড়তগুলোতে এখন শুধু ইলিশ আর ইলিশ। প্রতিদিন রাজ্যে প্রচুর ইলিশ ধরা পড়ছে। মাত্র সপ্তাহখানেক আগেও যে ইলিশের দাম ছিল পাঁচশত থেকে সাতশত রুপি সেই ইলিশ এখন মাত্র দেড়শত থেকে তিনশত বিক্রি হচ্ছে। মাছ কিনতে আসা ক্রেতা বলেন, বাজারে পুঁটি মাছ যেখানে বিক্রি হচ্ছে চারশো থেকে পাঁচশো রুপিতে সেখানে ইলিশ পাচ্ছেন মাত্র দেড় থেকে তিনশত, যা অবিশ্বাস্য!

রাজ্যের মৎস্য ব্যবসায়ী মধু সেন বলেন, আগস্টের শেষদিকে বাজারে প্রচুর ইলিশ আসছে। ঝড়ের কারণে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে ব্যাপক সংখ্যক ইলিশ এদিকটায় আসছে এবং ধরা পড়ছে।


মন্তব্য