ঢাকা - মে ২২, ২০১৮ : ৮ জ্যৈষ্ঠ, ১৪২৫

প্যারা কমান্ডোদের গুলির শব্দে কেঁপে উঠলো মিরপুর স্টেডিয়াম!

নিউজ ডেস্ক
আগস্ট ১৭, ২০১৭ ২৩:১১
২ বার পঠিত
নিরাপত্তার অজুহাত দেখিয়ে ২০১৫ সালে বাংলাদেশ সফর স্থগিত করেছিলো অস্ট্রেলিয়া। এবারো নিরাপত্তার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে। অজিদের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করেছে।

দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ১৮ আগস্ট বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এর আগে শেষ মুহূর্তের প্রস্তুতি হিসেবে বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মহড়া দিয়েছে সেনাবাহিনীর বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ইউনিট প্যারা কমান্ডো ব্যাটালিয়ন-১।



প্যারা কমান্ডোর মহড়া। ছবি: বিসিবি

বৃহস্পতিবার পৌনে ৯টায় এই মহড়া শুরু হয়। এ সময় হঠাৎই একটি সাদা রংয়ের হেলিকপ্টার স্টেডিয়ামে নেমে মাঠের সেন্টার উইকেটের পাশে দাঁড়ায়। মুহুর্মুহু গুলির শব্দে কেঁপে ওঠে পুরো স্টেডিয়াম। মহড়ার শুরুতে হেলিকপ্টার নিয়ে মিরপুর স্টেডিয়ামের মাঠে নামে প্যারা কমান্ডো ব্যাটালিয়ন। উদ্দেশ্য ড্রেসিংরুমে থাকা খেলোয়াড়দের রক্ষা করা।



হেলিকপ্টার থেকে নামছেন প্যারা কমান্ডোর সদস্যরা। ছবি: বিসিবি

হেলিকপ্টার থেকে নেমে কয়েকজন সদস্য নেমে সোজা ড্রেসিংরুমে ঢুকে পড়েন। বাইরে কয়েকজন থাকেন পাহারায়। ভেতর থেকে ক্রিকেটারদের উদ্ধার করে হেলিকপ্টারে করে নিরাপদ স্থানে পাঠিয়ে দেয়া হয়। এরপর চলে শত্রুপক্ষের সাথে যুদ্ধ। শত্রুপক্ষ নিধন হলে স্টেডিয়াম ছাড়ে প্যারা কমান্ডো ব্যাটালিয়ন। শেষ হয় মহড়া।



শত্রুপক্ষের দিকে তাক করা প্যারা কমান্ডোর অস্ত্র। ছবি: বিসিবি

মূলত সিরিজ চলাকালীন এ ধরণের অবস্থার তৈরি হলে প্যারা কমান্ডোর অবস্থান কেমন হবে সেটারই প্রস্তুতি নিয়ে রাখা হলো। এ অবস্থার তৈরি হলে মিরপুর ১০ নম্বর, দুই নম্বর, প্রশিকার মোড় এবং অরিজিনাল ১০ এর রাস্তা বন্ধ করে দেয়া হবে। এসব জায়গায় পাহারায় থাকবে পুলিশ ও র‌্যাব। ভেতরে অভিযান চালাবে প্যারা কমান্ডো ব্যাটালিয়ন।

 



ড্রেসিং রুম থেকে খেলোয়াড়দের উদ্ধার করার মুহূর্ত। ছবি: বিসিবি

ক্রিকেটারদের নিরাপত্তা নিশ্চিত করতে সিরিজ চলাকালীন প্যারা কমান্ডোর একটি ইউনিট মিরপুর ক্যান্টনমেন্টে অবস্থান করবে। ক্রিকেটারদের নিরাপত্তার বিষয়ে বিসিবির নিরাপত্তা প্রধান মেজর (অব) হোসেন ইমাম বলেন, ‘অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতেই সেনাবাহিনীর এই কমান্ডো মহড়া।’

 


মন্তব্য