ঢাকা - ফেব্রুয়ারি ২৩, ২০১৮ : ১০ ফাল্গুন, ১৪২৪

ডুবন্ত জাহাজে হাজার কোটি ডলারের সোনা-রুপা!

নিউজ ডেস্ক
জুলাই ১৫, ২০১৭ ২১:৪৮
[caption id="attachment_115961" align="alignright" width="515"] ছবিঃ এএফপি[/caption]

সমুদ্রের নিচে ডুবে থাকা জাহাজ থেকে হাজার কোটি ডলারের সোনা-রুপা উদ্ধারের জন্য জনগণের সহায়তা চেয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস। বিবিসি অনলাইনের খবরে বলা হয়, স্পেনের রাজা পঞ্চম ফিলিপের মালিকানাধীন সান হোসে নামের ওই জাহাজ ১৭০৮ সালে ব্রিটিশ নৌবাহিনীর সঙ্গে যুদ্ধের সময় ডুবে গিয়েছিল। ২০১৫ সালে ওই জাহাজের সন্ধান পাওয়া যায়। জাহাজটিতে থাকা সোনা-রুপার মূল্য অবশ্য সরকারিভাবে এখনো নির্ণয় করা হয়নি। তবে এই সম্পদের মূল্য একশ কোটি থেকে এক হাজার কোটি ডলারের পর্যন্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সমুদ্রের নিচে থাকা ওই সম্পদ উদ্ধারে প্রেসিডেন্ট সান্তোস সরকারি-বেসরকারি অংশীদারত্বে কাজ করতে আগ্রহী বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন। প্রেসিডেন্ট সান্তোস বলেন, উদ্ধারের পর ওই সম্পদ সংরক্ষণের জন্য জাদুঘর গড়ে তোলা হবে।

এদিকে, এরই মধ্যে সমুদ্র থেকে খনিজ সম্পদ উত্তোলনকারী অনেকেই সান হোসে জাহাজ থেকে সম্পদ উদ্ধারের বিষয়ে আগ্রহ দেখিয়েছে। তারা মনে করছে, সমুদ্রে তলিয়ে যাওয়া ওই অমূল্য সম্পদ উদ্ধারের বিষয়টি ‘পবিত্র কাজ’।

ধারণা করা হচ্ছে, জাহাজে থাকা সোনা-রুপা স্পেনের তৎকালীন উপনিবেশ পেরু ও বলিভিয়ার খনি থেকে উত্তোলন করা হয়েছিল। তবে ডুবে যাওয়া ওই জাহাজ ও তাতে থাকা সম্পদের মালিকানা নিয়ে কলম্বিয়ার সঙ্গে একটি বন্ধুত্বপূর্ণ চুক্তি দাবি করেছে স্পেন। দেশটি জানায়, প্রয়োজনে জাতিসংঘ এ বিষয়ে সমাধানের উদ্যোগ নিতে পারে।


মন্তব্য