ঢাকা - ফেব্রুয়ারি ২৪, ২০১৮ : ১১ ফাল্গুন, ১৪২৪

ট্রাম্প-পুতিনের সোয়া দুই ঘণ্টার ম্যারাথন বৈঠক

নিউজ ডেস্ক
জুলাই ০৮, ২০১৭ ১৮:১১
জার্মানির হামবুর্গে চলছে শিল্পোন্নত ২০টি দেশের জি-টোয়েন্টি সম্মেলন। এই সম্মেলনের ফাঁকে প্রথমবারের মতো বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যদিও এর আগে শুক্রবার সকালে সম্মেলনের প্রথমদিনেই তারা প্রাথমিক সাক্ষাৎ করেন। এ সময় তারা একে অপরের সঙ্গে ‘ঐতিহাসিক’ করমর্দন করেন।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা সিএনএন জানায়, শুক্রবার সন্ধ্যায় ট্রাম্প ও পুতিনের মধ্যে ২ ঘণ্টা ১৬ মিনিট ধরে ম্যারাথন এক বৈঠক হয়েছে। অথচ তাদের বৈঠক ৩০-৪০ মিনিট হওয়ার কথা ছিল। দু’নেতার মধ্যে আলোচনায় সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধ ছিল।

পুতিনের সঙ্গে প্রথম দ্বিপাক্ষিক বৈঠকের শুরুতে ট্রাম্প বলেন, আপনার সঙ্গে সাক্ষাৎ হওয়ায় নিজেকে সম্মানিত বোধ করছি। উত্তরে পুতিন রুশ ভাষায় বলেন, আপনার সঙ্গে দেখা হওয়ায় আমি আনন্দিত। বৈঠকে এ দুই নেতার দোভাষীর ভূমিকা পালন করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

বৈঠকে দুই নেতার মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। রাশিয়ার স্ফুটনিক নিউজকে পুতিন বলেন, দীর্ঘ সময় ধরে ট্রাম্পের সঙ্গে আমার কথা হয়েছে। ইউক্রেন ইস্যু, সিরিয়া সংকটসহ আরও দ্বিপাক্ষিক কিছু বিষয়ে তাদের মধ্যে কথা হয়। মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ, ইউক্রেন ইস্যু ও সিরিয়া সংকট নিয়ে ক্ষতিগ্রস্ত সম্পর্ক মেরামত করতে সম্মত হয়েছেন ট্রাম্প ও পুতিন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, সিরিয়ার অস্ত্রবিরতি চুক্তিতেও দুই নেতা সম্মত হয়েছেন। তিনি আরও বলেন, মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের ইস্যুতে তারা দীর্ঘ আলোচনা করেছেন। এ ছাড়া সাইবার অপরাধ ও সন্ত্রাসবাদ নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে।


মন্তব্য