ঢাকা - ডিসেম্বর ১৩, ২০১৯ : ২৮ অগ্রহায়ণ, ১৪২৬

লিফট দুর্ঘটনায় যা করবেন

নিউজ ডেস্ক
মার্চ ২৮, ২০১৭ ১৬:৩৩
১ বার পঠিত
লিফট ছিঁড়ে পড়ে যেতে থাকলে কখনোই লাফ দিতে যাবেন না। কারণ আপনার লাফালাফিতে লিফটের গতি বেড়ে গিয়ে লিফট ছিটকে পড়ার আশংকা রয়েছে। আর এই অবস্থায় আপনি বড় রকমের আঘাতের সম্মুখীন হতে পারেন। আবার আপনি যদি সোজা দাঁড়িয়ে থাকেন তাহলে লিফট পতনের সময় আপনি ছিটকে পড়ে ব্যথা পাবেন তাই এই অবস্থায় দাঁড়িয়ে থাকাও বিপদজনক।

এই অবস্থায় লিফটে পর্যাপ্ত জায়গা থাকলে চেষ্টা করবেন লিফটের মেঝেতে হাত-পা ছড়িয়ে শুয়ে পড়ার। শুয়ে থাকা অবস্থায় আপনার পুরা শরীরে শক্তি ছড়িয়ে যাবে আর লিফট পতনের সময় ঝাঁকিটা আপনাকে খুব একটা কাবু করতে পারবে না। এই কৌশল অবলম্বনের পরও হয়তো আপনি ব্যথা পাবেন ঠিকই কিন্তু আপনার ব্যথাটা গুরুতর হওয়ার শঙ্কা কম। আর যদি লিফটে মানুষজন বেশি থাকে বা শোয়ার জায়গা না থাকে তাহলে চেষ্টা করবেন দাঁড়িয়ে না থেকে লিফটের মেঝেতে বসে পড়ার।

আজকাল ফুট ওভারব্রিজে ও শপিংমলে দেখা যায় চলন্ত সিঁড়ির লিফট। আপনার একটুখানি অসতর্কতায় এই চলন্ত সিঁড়ি ব্যবহার হয়ে উঠতে পারে আপনার জন্য ঝুঁকিপূর্ণ। অনবরত চলতে থাকা সিঁড়ি দিয়ে ওঠার সময় বা নামার সময় আপনার সামান্য ভুল হলেই আপনার হাত-পা কাটা পড়তে পারে। এই লিফটে চলা কালে আপনাকে খেয়াল রাখতে হবে আপনার কাপড় যেন সিঁড়ির নিচে না চলে যায়। কারণ, এই চলন্ত সিঁড়ির লিফটে আপনাকে চলন্ত অবস্থাতেই উঠতে হয় আবার নির্দিষ্ট তলায় আসার পর সিঁড়ি থেকে নেমে যেতে হয়।

সংগৃহীত


মন্তব্য