ঢাকা - ফেব্রুয়ারি ২৩, ২০১৮ : ১০ ফাল্গুন, ১৪২৪

মার্কিন সামরিক ইতিহাসে প্রথম মুসলিম ‘আধ্যাত্মিক নেতা’ খালিদ শাহবাজ

নিউজ ডেস্ক
মার্চ ০৪, ২০১৭ ২০:১২
মার্কিন সামরিক ইতিহাসে ডিভিশন পর্যায়ে এই প্রথম একজন মুসলিম ‘চ্যাপলেইন’ বা আধ্যাত্মিক নেতা হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। তিনি হলেন লেফ্টেন্যান্ট কর্নেল খালিদ শাহবাজ। তিনি একজন ধর্মান্তরিত মুসলমান।

চলতি বছরের গ্রীষ্মে খালিদ শাহবাজ এ দায়িত্ব নিচ্ছেন বলে জানিয়েছেন ক্যালিফর্নিয়া ভিত্তিক সংবাদমাধ্যম ম্যাককাটচি। মার্কিন সেনাবাহিনীর ওয়াশিংটন রাজ্যের ‘সপ্তম যুগ্ম বেজ লুইস-ম্যাকচার্ডের’ পদাতিক ডিভিশনের ‘চ্যাপলেইন’ হিসেবে শাহবাজ ১৪,০০০ বেশি সৈন্যের আধ্যাত্মিক নেতা হতে হবেন। যাদের অধিকাংশই খ্রিস্টান।

শাহবাজ ছিলেন লুইসিয়ানা অঙ্গরাজ্যের একজন ধর্মপ্রাণ খ্রিস্টান। ধর্মান্তরিত হওয়ার আগে তার নাম ছিল মাইকেল বার্নস। ইসলাম ধর্ম গ্রহণ করার পর নিজের নাম পরিবর্তন করে রাখেন খালিদ শাহবাজ।

তিনি বলেন, ইসলামের মূলনীতির প্রতি তিনি এক গভীর সংযোগ অনুভব করেন। যে জিনিসটি তাকে সবচেয়ে বেশি অনুপ্রাণিত করেছে তার মধ্যে অন্যতম হচ্ছে ইসলামের দাতব্য ও মানবসেবার উপর জোর দেয়ার বিষয়টি এবং ইসলামে খ্রিস্ট ধর্মের যাজকীয় অনুক্রমের অনুপস্থিতি।

শাহবাজের ইসলামে ধর্মান্তরের বিষয়টি প্রথমদিকে তার পরিবার ভালভাবে গ্রহণ করেনি। কিন্তু এখন তারা ইবাদতের সময় হলে তাকে স্মরণ করিয়ে দেয় এবং তার খাবারের জন্য শুয়োরের মাংশ ছাড়া আলাদা খাবার রান্না করে দেন।

শাহবাজ জোর দেন যে, সম্প্রীতির জন্য এই ধরনের ব্যবহার চমৎকার। তিনি বলেন, ‘আমি এখনো আমার পরিবারের সঙ্গে গির্জায় যাই এবং আমি মনে করি দুই ধর্মের মানুষের মধ্যে সম্প্রীতি প্রতিষ্ঠার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ অংশ।’



মন্তব্য