ঢাকা - মে ২২, ২০১৮ : ৮ জ্যৈষ্ঠ, ১৪২৫

রেলের ১৭৬১টি লেভেলক্রসিং মৃত্যুফাঁদ

নিউজ ডেস্ক
জানুয়ারি ১১, ২০১৭ ১৬:৪৭
০ বার পঠিত
লেভেলক্রসিংয়ে কোনো গেটকিপার বা কর্মী না থাকায় ঝুঁকি নিয়ে চলাচল করতে গিয়ে প্রায়ই রেলে কাটা পড়ছে সাধারণ মানুষ, প্রাইভেটকার এমনকি গণপরিবহনও। সারা দেশে রেলপথ রয়েছে ২ হাজার ৮৩৫ কিলোমিটার। এর মধ্যে লেভেলক্রসিং রয়েছে ২ হাজার ৫৪১টি। তবে এই ক্রসিংগুলোর মধ্যে অনুমোদন রয়েছে মাত্র ৭৮০টির। বাকি ১ হাজার ৭৬১টি লেভেল ক্রসিং কোনো গেটকিপার না থাকায় অনুমোদনহীন ও অরক্ষিত রাখা হয়েছে।

ঝুঁকিপূর্ণ এ লেভেল ক্রসিংগুলোতে রেল কর্তৃপক্ষ শুধু ‘সামনে রেলক্রসিং, সাবধানে চলাচল করুন’ সতর্কীকরণ সাইনবোর্ড টাঙিয়ে তাদের দায় এড়াতে চেষ্টা করেছেন। শুধু অনুমোদনহীন লেভেলক্রসিংগুলোই মৃত্যুফাঁদ নয়, অনুমোদিত ৭৮০টি লেভেল ক্রসিংয়ের মধ্যে গেটকিপার আছে মাত্র ২৪২টিতে। বাকি ৫৩৮ টি লেভেল ক্রসিংয়ের অনুমোদন থাকলেও কোনো গেটকিপার নেই। শুধু কর্মী দিয়ে সিগন্যাল কার্যক্রম চালানো হচ্ছে।

জানা গেছে, রাজধানী ও এর আশপাশের ৩৫ কিলোমিটার রেলপথে ৫৮টি লেভেলক্রসিংয়ের ২৩টিরই কোনো অনুমোদন নেই। এ কারণে ট্রেনগুলো নির্ধারিত গতিতে চলতে পারে না। যার ফলে গত ৩ বছরে শুধু রাজধানীতেই রেল দুর্ঘটনা ঘটেছে ৫৪টি। মারা গেছেন ২৩ জন। ৩ বছরে সারা দেশে লেভেলক্রসিংয়ে দুর্ঘটনা ঘটেছে হাজারটি। এতে মারা গেছে দেড় শতাধিক মানুষ। আহত হয়েছে চারশ’রও অধিক। লেভেল ক্রসিংয়ে রেলরক্ষী না থাকায় ঝুঁঁকি নিয়ে চলাচল করছে ট্রেন। অবৈধ ও অরক্ষিত লেভেল ক্রসিং নিয়ে রেল কর্তৃপক্ষ এ পর্যন্ত শতাধিক মামলা করেছে।

বাংলাদেশ২৪অনলাইন/এসএম


মন্তব্য